সাহিত্য বার্তা

বিশেষ সংখ্যা প্রকাশের ঘোষণা লিটলম্যাগ বিন্দুর

মানসম্মত কবিতা, গল্প বা সাহিত্য সমালোচনার প্রবল সঙ্কট, কখনও আর্থিক সঙ্কটে বন্ধই হয়ে যায় প্রকাশনা, এত প্রতিকূলতার পরও বের হচ্ছে সাহিত্যের ছোট পত্রিকা, যা লিটলম্যাগ নামেই পরিচিত।

২০০৬ সাল থেকে সাহিত্যনির্ভর লিটলম্যাগ ‘বিন্দু’ সম্পাদনা করছেন সাম্য রাইয়ান। মুদ্রণে অনিয়মিত হলেও ২২টি মুদ্রিত ও প্রায় দশটি অনলাইন সংখ্যা প্রকাশের মধ্য দিয়ে পত্রিকাটি ইতোমধ্যে দেশে বিদেশে বাঙলাভাষী সাহিত্যরসিকদের নজর কেড়েছে। দুই বছর আগে লিটলম্যাগটির ওয়েব সংস্করণও (bindu.bangmoy.com) চালু হয়েছে৷ বর্তমানে অনলাইনেই চলছে কার্যক্রম৷

অনলাইনেই বিশেষ সংখ্যা প্রকাশিত হচ্ছে এবার। কথাসাহিত্যিক মাসুমুল আলমের সাহিত্যকীর্তির প্রতি বিশেষ দৃষ্টিপাত করার উদ্দেশ্যে তাঁর সাক্ষাৎকার, তাঁকে নিয়ে আলোচনা–সমালোচনা দিয়ে সাজানো হচ্ছে ডিসেম্বরে প্রকাশিতব্য এ সংখ্যাটি।

এ প্রসঙ্গে সাম্য রাইয়ান বলেন, “বিন্দু সর্বদা এমন লেখককে নিয়ে কাজ করে, যিনি নিমগ্নচিত্তে সাহিত্যসৃষ্টি করে যাচ্ছেন৷ এমনই এক লেখক মাসুমুল আলম৷ তিনটি গল্পগ্রন্থ, তিনটি উপন্যাস, একটি গদ্যগ্রন্থ ও একটি অনূদিত উপন্যাস ছাড়াও ছড়িয়ে থাকা ৩০টির মতো অনূদিত গল্প এবং একটি প্রকাশিতব্য উপন্যাস নিয়ে তাঁর আখ্যানবিশ্ব৷ তাঁকে নিয়ে বিশেষ আয়োজন আশা করছি নভেম্বরে শেষ করতে পারবো৷ এবং তা ডিসেম্বরের প্রথম সপ্তাহে প্রকাশ করতে চাই৷”

তিনি আরও বলেন, “আমরা জানি, লেখালেখি অনেক রকমের হয়। এক একজন লেখকের ভিত্তিতে বলা হয় কথাটা। সেখানে গত ২৬ বছর ধরে একজন মাসুমুল আলমের লেখালেখি অনেক রকম হয়ে উঠতে দেখা যায়। শুধুমাত্র লেখালেখি চালিয়ে যাওয়া নয়, দেখার নানা সম্ভাবনা জারি থাকা হলো একজন লেখকের চলিষ্ণুতা। ইন- বিটুইন- দ্য লাইনস অতীত আর সমসাময়িক বিষয়ের ট্যুইস্ট তাঁর ন্যারেশনকে ঘনবুনট মাল্টিডাইমেনশনাল করেছে। স্বতঃস্ফূর্ত চকিত বয়ানের ক্যাসুয়ালিটির ভেতর সচেতন পাঠে রয়েছে এক আন্ডারটোন — টেক্সটের মধ্যে লুকানো হাতের তাশ আবিষ্কার করেন অনুসন্ধানী পাঠক৷”

ডিসেম্বর ২০২০ এ প্রকাশিতব্য সংখ্যাটি বিন্দুর ওয়েবসাইটে (bindu.bangmoy.com) পড়া যাবে বিনামূল্যে৷