কবিতা

কবিতা : রোডম্যাপ || সোহেল হামজাহ্

          রোডম্যাপ

✍ সোহেল হামজাহ্

 

বরণডালা সাজিয়ে রেখো _

পথ পানে অলক দৃষ্টিতে তাকিয়ে থেকো আনাড়ি প্রেমিকের অপেক্ষায়____।

 

কি যেন বলেছিলে প্রিয়তমা? গোলাপের কথা_! হ্যাঁ মনে পড়েছে  শাহবাগ থেকে একগুচ্ছ গোলাপ কিনে ধানমন্ডি ১ হয়ে সংসদ ভবনের সামনে এসে দাঁড়াবে! আর অপেক্ষায় রবে অচেনা প্রেমিকের _! প্রেমিককে চেনাবে অচেনা অলিগলি হাত ধরে ; ছুটে বেড়াবে সারাবেলা শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে, মনোরঞ্জন মঞ্চে, ফুলের বাগিচায়।

 

দক্ষিণ অঞ্চলের এক কালো আনাড়ি প্রেমিক;শখের রংতুলিতে রাজধানীর ম্যাপ এঁকেছে সহস্রবার।ইটপাথরে খোদাই করা মহাসড়কে দিয়েছে পদধূলি- কিন্তু শাহবাগে এসে মৃত গোলাপ কখনোই জীবিত দেখেনি সে! প্রেমিক অবাক দু’টি চোখে থমকে দাঁড়িয়ে দেখেছে বারবার;প্রজন্ম চত্বরে এক টিনের আবরণে পাথরের ভাস্কর্য ঘিরে কৃত্রিম দূর্বাঘাসের চাষ।

 

প্রেমিক বারবার ভেবে যাচ্ছে গোলাপ কৃত্রিম নয়ত; প্রেমিকের গোলাপ চাইনা প্রিয়তমা’ ধুতরার বাহারে বরণডালা সাজিয়ে বরণ করে নিও, সুগন্ধে যেন সে অজ্ঞান হয়ে প্রেমে মগ্ন থাকতে পারে অনন্তকাল।

 

প্রিয়তমা ,

তোমার দৃঢ় ইচ্ছাতে প্রেমিক চাইনা নিঃশ্বাসবন্ধ দীর্ঘ চুম্বনের স্পর্শ ; আনাড়ি ‘প্রেমিক’ চাই কোনো এক শুভক্ষণে শব্দদূষণ হোক; তোমার মধুর কন্ঠে ভেসে আসুক শুধু একটি শব্দ মাত্র ভালোবাসি ভালোবাসি;সেই শব্দ নিঃশ্বাসে মিশে অতিদ্রুত ছড়িয়ে পড়ুক নিজস্ব পৃথিবীজুড়ে দুটি কাঁচের হৃদয়ে।

 

শখের রংতুলিরা এগিয়ে একধাপ আর একটু অব্যক্ত প্রেমের আলাপ।

 

 

বন্দরনগরী,চিটাগাং